The Danish Girl

The Danish Girl

The Danish Girl 2015 ‧ Drama/Romance

আমাদের চেনা পরিচিত সমাজের মূল অঙ্গ নারী ও পুরুষ। কিন্তু কিছু মানুষ আছে যারা নিজেদের এর বাইরে ভাবে। যারা পুরুষ হলেও নিজেদের নারী কল্পনা করতে ভালোবাসে বা কোনো কোনো নারী নিজেদের পুরুষ কল্পনা করতে ভালোবাসে। যারা নিজেদের সত্তা ভুলে বিপরীত সত্তা কে গ্রহণ করে বিপরীত সত্তার চিন পোশাক আশাক কে আলিঙ্গন করে। এরকম এক মানুষের মানুষের কাহিনী ২০১৫ সালে মুক্তি প্রাপ্ত Tom Hooper এর পরিচালনায় The Danish Girl.

 

১৯২০ সাল ,কোপেনহেগেনে বাস করে চিত্রশিল্পী স্বামী Einar Wegener (Eddie Redmayne) ও স্ত্রী Gerda Wegener (Alicia Vikander).সুখের জীবন তাদের। অঙ্কন তাদের পেশা ও নেশা। এইনার শিল্পী হিসাবে বেশ প্রতিষ্ঠিত। গ্রেডা সে হিসাবে তখন চেষ্টা চালাচ্ছে। একদিন গ্রেডার মাথায় এক বুদ্ধি আসে সে তার অঙ্কনের নারী মডেল হিসাবে তার স্বামী কে ব্যবহার করতে শুরু করে। এইনার কে নারী সাজিয়ে আঁকতে শুরু করে। এইনার এর নতুন পরিচয় হয়ে এইনারের কাজিন লিলি। নতুন মডেল লিলির চিত্র গুলো বেশ সারা ফেলে কিন্তু এর মধ্যে পরিবর্তন ঘটে এইনারের। এইনার বুজতে পারে তার মধ্যে এক নারী সত্তা আছে যা তার পুরুষ সত্তার থেকে ভারী। নিজেকে মেয়ে হিসাবে ভাবতে ও নারী হিসাবে থাকতে সে স্বচ্ছন্দ। কিন্তু আমি যে সময় এর কথা বলছি তখন সমাজে এই ধরণের কথা ভাবাও অপরাধ। পদে পদে লাঞ্ছনার শিকার হতে থাকে এইনার।নিজের পুরুষ শরীরে এক নারী কে লুকিয়ে রেখে দিনে দিনে হতাশ হতে থাকে এইনার। শেষ অব্দি এক কঠিন সিদ্ধান্ত নেয় এইনার।

সম্পূর্ণ সত্যি ঘটনা অবলম্বনে তৈরী The Danish Girl.এইনার বা লিলি ছিলেন পৃথিবীর প্রথম মানুষ যিনি একটি কঠিন সিদ্ধান্ত নিয়ে ছিলেন তৎকালীন সময়ে। যেটা তৎকালীন সময়ে কেউ ভাবতে পারতো না আজকের সমাজে দাঁড়িয়ে আমাদের কাছে সেটা নতুন কিছু নয়। তৎকালীন মানুষদের কাছে এই ধরনের মানুষরা ছিলেন পাগল তাদের চিকিৎসা করা হতো ইলেট্রিক সক এর মাধ্যমে। ;কিন্তু শেষ সমস্যা এক পদক্ষেপ নিয়ে ছিলেন লিলি সঙ্গে ছিল তার স্ত্রী। সমস্ত প্রতিকূলতা কাটিয়ে এই পদক্ষেপ মনে দাগ কাটে। সঙ্গে গ্রেডা মনে দাগ কাটে। নিজের সুখের সংসার তা ভাঙার জন্য পরোক্ষভাবে নিজেই নিজেকে দায়ী করেছে কিন্তু তারপরেও স্বামীর লড়াই এর পশে দাঁড়িয়েছে। তার প্রতিটি সিদ্ধান্ত কে সন্মান করেছে। সবচেয়ে বড় বন্ধু হয়ে উঠেছেন স্বামীর। অসাধারণ একটা সিনেমা Eddie Redmayne এর অভিনয় অসাধারন। লিলির ও এইনার দুজনের ভূমিকায় নিজের সবটুকু ঢেলে দিয়েছেন। সঙ্গে Alicia Vikander বেশ ভালো। যদিও ইতিহাসের সঙ্গে অনেকটাই পার্থক্য আছে সিনেমাটির তবু একটা অসাধারন কাহিনী ও অভিনয় এর জন্য The Danish Girl বার বার দেখা যায়।

 

 

 

mail The Danish Girl সম্পর্কে মতামত বা অভিজ্ঞতা শেয়ার করুন আর সর্বোচ্চ সংখ্যক রিভিউ দাতা হিসেবে জিতে নিন একটি জার্সি/টি-শার্ট ঃ  The Danish Girl রিভিউ পেজ

yes Upcoming blog on: Death on the nile 1978 Review, Friday the 13th 2009 review 

লেখক পরিচিতিঃ 

ময়ূরী মিত্র ঘোষ (Mayuri Mitra Ghosh)

 

দেখুন ৯০০ টাকায় ৫ জন আরামে কিভাবে খাবেন? @ কাচ্চি ভাই বিরিয়ানি | Kacchi Bhai in Bashundhara R/A | Best Biryani in Dhaka


আরো পড়ুন ঃ এক নজরে শ্রীমঙ্গল ট্যুর II BEST OF SREEMANGAL ON A SINGLE DAY