এইচএসসি ফলাফল -২০১৯ ঃ যদি A+ বা আশানরুপ ফল না পাও তাহলে কি করবে?

এইচএসসি ফলাফল -২০১৯ ঃ যদি A+ বা আশানরুপ ফল না পাও তাহলে কি করবে?

যদি A+ বা আশানরুপ ফল না পাও তাহলে কি করবে?  

লিখেছেনঃ মোহাম্মাদ আল ইমরান 

broken heartযদি তুমি A + বা আশানরুপ ফলাফল না পাও তবে হতাশ হওয়ার কিছু নেই। জীবনে সফল হতে হলে শুধু ভাল রেজাল্ট না, সাথে আরো অনেক কিছু লাগে।

 

 yes জীবনে সফল হওয়ার জন্য তোমাকে যা যা  করতে হবেঃ

১। প্রথমেই তোমাকে একজন ভাল মানুষ হতে হবে।


how to become a good human being

 

এখন জিজ্ঞাস করতে পার, একজন ভালো মানুষ হতে গেলে কি কি গুণাবলী থাকা অত্যাবশ্যকীয়?

আমার মতে ভাল মানুষ হওয়ার জন্য যেসব গুনাবলী অবশ্যই থাকতে হবে এবং আমার দেখা বিভিন্য ভাল মানুষগুলোর গুনাবলী অনেক। তার কিছু নিচে তোমার বিবেচনার জন্য পেশ করলামঃ

১। নিজের উপর আত্মবিশ্বাস রাখা এবং সর্বপরি মহান সৃষ্টিকর্তার উপ্র দৃঢ় বিশাও রাখা ।

২। সময়ের কাজ সঠিক সময়ে, সঠিকভাবে সম্পন্ন করা । সাধ্যমত অপরের প্রয়োজেনে সাহায্য শযোগিতা করা (উপকার করতে না পারলেও তার ক্ষতির চিন্তা না করা । মানুষ মাত্রই লোভী । কিন্তু সেই লোভকে একান্ত প্রয়োজনের মধ্যে সীমাবদ্ধ রাখা। অপরকে কোন সময়ই ছোট করে না দেখা এবং মানুষের দূর্বল জায়গায় আঘাত না করা। নিজেকে, নিজের দেশকে ভালবাসা ।

৩। সর্বদা সত্য কথা বলা ।নীজ নীজ ধর্মের এবং বসবাসরত সমাজের বিধি-বিধান গুলো মেনে চলা। পরিবার পরিজন, আত্মীয় স্বজন ও কর্মস্থলে সহকর্মীদের জন্য সাহায্য,সহযোগীতা, সহনশীলতা ও সহমরমিতার হাত প্রসারিত করার প্রবনতা থাকা।

৪। ব্যক্তিগত ও পেশাগত জীবনে কথা/বারতা/আচার আচড়নের ক্ষত্রে বিশেষ কৌশলী হওয়া। যে কোন কাজ করার আগে হাজার বার ভেবে সিদ্ধ্বান্ত নেয়া যাতে হঠাৎ করে কিছু করে আফসোস করতে না হয়। এই সব গুনাবলী যদি কারো মধ্যে থাকে তাহলে নিঃসন্দেহে আমরা তাকে ভাল মানুষ বলতে পারি। তোমার সুস্থ, সুন্দর পারিবারিক ও পেশাগত জীবনের উজ্জল ভবিষ্যৎ কামনায়...........................

২। দ্বিতীয়ত, তোমাকে বিশ্বাস করতে হবে যে তুমি পারবে। তুমি সব পারবে।

positive attitude quotes
 

আমরা সবাই স্বপ্ন দেখি জীবনে সফল হবো। কেউ হয়তো শুধু স্বপ্ন দেখি, কেউ হয়তো সফলতা কে ছোয়ার জন্য আরাম আয়েশ ত্যাগ করে রাতদিন খাটি। কিন্তু দেখা অধিকাংশ ক্ষেত্রেই আমরা সফল হইনা। যখন ব্যার্থ হই তখন দেখা যায় আর পুনরায় পরিশ্রম করবার মত সময় নেই। ডুবে যেতে হয় হতাশায়। ব্যার্থতা আর হতাশা তখন আমাদের সব উদ্যম নষ্ট করে দেয়।

না এখানেই সব শেষ নয়!

যেখান থেকে শেষ সেখান থেকে শুরু করে দেখ —

আমেরিকার প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন (জন্ম: ১২ ফেব্রুয়ারি, ১৮০৯ – মৃত্যু: ১৫ এপ্রিল, ১৮৬৫) এর কথাই ধরি, শুধু তার দৃষ্টান্ত দেখালেই আর কি লাগে? 

৩।  তৃতীয়ত, তোমার একটি ইতিবাচক মনোভাব তৈরী করতে হবে।

think positive

ইতিবাচক দৃষ্টিভঙ্গি, আশাবাদ, প্রত্যাশা, উদ্যমতা জীবনের সবকিছুই সহজ করে তোলে। যখন তুমি তোমার কর্মক্ষেত্র, ব্যবসায় বা অন্য কোনো ব্যাপারে কর্মদক্ষতার কমতি দেখবে তখন ইতিবাচক মনোভাব তোমার জন্য ‘সুপারচার্জ’এর মতো কাজ করবে।

ইতিবাচক দৃষ্টিভঙ্গি, আশাবাদ, প্রত্যাশা, উদ্যমতা জীবনের সবকিছুই সহজ করে তোলে। যখন তুমি তোমার কর্মক্ষেত্র, ব্যবসায় বা অন্য কোনো ব্যাপারে কর্মদক্ষতার কমতি দেখবে তখন ইতিবাচক মনোভাব তোমার জন্য ‘সুপারচার্জ’এর মতো কাজ করবে। এটা কখনো স্বতঃস্ফূর্তভাবে গড়ে ওঠেনা। এর জন্য প্রয়োজন কিছুটা চেষ্টা ও সদিচ্ছার মিলিত প্রচেষ্টা। তবে কিছু উপায় আছে, যেগুলো অনুসরণ করলে তুমি যে পরিস্থিতিতে যেখানেই থাকো না কেন সর্বদা ইতিবাচক দৃষ্টিভঙ্গি বজায় রাখতে পারবে।

আমি সব সময় একটা কথা বলি  "Take your failure as a turning point to reach your destination”। যেটাকে তুমি হেরে যাওয়া মনে করে থেমে যাচ্ছো, সেটা কে হার না ভেবে টার্নিং পয়েন্ট হিসেবে ধরে সামনে আগাও। মনে কর এখান থেকেই তোমার জীবিনের উন্নতি শুরু। হেরে গিয়েছো তো কি হয়েছে? এবার জিতে দেখাও। 

wink হিন্দি একটা মুভির ডায়লগ মনে পরে গেলে "হারকার জিত্নে ওয়ালে কো তো বাজিগার ক্যাহ তে হ্যায় ! "

.........।।পরবর্তীতে ব্যার্থতা থেকে সফলতা ‘র অনেক গুলো পর্ব নিয়ে আসবার ইচ্ছা থাকলো। ব্যর্থতাকে কিভাবে জয়ে পরিনত করতে হয়, নতুন করে শুরু করতে হয়, একবার হারিয়েছি বলে সব শেষ হয়ে গিয়েছে এটাই শেষ কথা নয়। একবার না পারিলে দেখো শতবার কথাটা যে সত্য সেটার সার্থকতা তুমিও প্রমান করতে পারবে।

 

Related Posts


Recent Posts


Categories


Tags