টাকা আপনার কিন্তু সম্পদ সমাজের মানুষের। সেই সম্পদ অপচয় করার কোন অধিকার আপনার নাই।

টাকা আপনার  কিন্তু সম্পদ সমাজের মানুষের। সেই সম্পদ অপচয় করার কোন অধিকার আপনার নাই।

mailএকটি সময়োপযোগী লিখা

"প্রথমে ক্ষমা চেয়ে নিচ্ছি। একটি সচেতনতা মুলক ব্লগ।

বিয়ের খাবার টেবিল। আমার পাশে দুইটা বাচ্চা বসা, সাথে মা। একটার বয়স - আরেকটার বয়স -৫। মজার বিষয় হচ্ছে দুইজনের প্লেটে খাবার পরিমান একজন পুর্নবয়স্ক মানুষের খাবার সমান। খেয়াল করলাম, প্লেটে যা খাবার আছে তার চার ভাগের এক ভাগও বাচ্চাগুলা খায়নি। পুরাটা অপচয়ের খাতায়!

এটা না হয় বাচ্চা, বয়স্ক বিশেষ করে মহিলাদের অবস্থা এর থেকে বেশি ভালো ছিল না। একটা ভয়ঙ্কর সাইকোলজি কাজ করে আমাদের। যে টাকার গিফট দিয়েছি তা উদ্ধার করে ছাড়ব। উদ্ধার করতে গিয়ে এই ভয়াবহ অপচয়।

গত বছর এক প্রোগ্রামে হোটেল রেডিসনের খাবার টেবিলে যা দেখলাম তা আমাকে আবার ভাবিয়ে তুলে। আমার টেবিলের বাকি জন কেউই খাবারের অর্ধেকও খায়নি। সমাজের শিক্ষিত লোকেরা যদি এই ভাবে অপচয় করে তাহলে কাকে কি বলব? প্লেটের খাবার শেষ করাটা যদি খ্যাত পর্যায়ের হয় তাহলে নিঃসন্দেহে আমি সবচেয়ে বড় খ্যাত।

আসলে খারাপ লাগে দেখে এই কথা বলছি। বড় ধরনের সচেতনতার প্রয়োজন আছে। এই সমাজের কিছুটা বাস্তব চিত্র আর খুব নিন্ম শ্রেণীর মানুষের অবস্থা দেখে বড় হয়েছি। বাড়িতে মা-চাচিরা ভাত রান্না করার পরে দুপুরে বস্তির মেয়েগুলা প্রতিদিন বাড়ির সামনে পাতিল নিয়ে বসে থাকত। না ভাতের জন্য না, ভাতের মাড়ের জন্য!

সারা বছর বিয়ে, বৌভাত, গায়েহলুদ, বার্থডে, ম্যারেজডে, দাওয়াত, মেজবান, আকিকা, মিলাদ, শ্রাদ্ধ, কুলখানি, কোরানখানি, চল্লিশা, সেমিনার, ওয়ার্কশপ, মাহফিল, রাজনৈতিক সভা রমজানে আরেকটা যোগ হয়ইফতার পার্টি হয়ত বলবেনআমার টাকা আছে আমি অপচয় করি, তোর সমস্যা কি?’

আমি একটা গল্প বলি। একবার ভারতের টাটা গ্রুপের চেয়ারম্যান রতন টাটা বন্ধু সহ জার্মানিতে বেড়াতে গেলেন। একটা রেস্তুরেন্টে ঢুকে তারা খাবার খেয়ে এক-তৃতীয়াংশ না খেয়ে বের হয় যাচ্ছিলেন। রেস্টুরেন্টে বসা কিছু বৃদ্ধ মহিলা তাদেরকে বললেন খাবারগুলো অপচয় না করতে। টাটার এক বন্ধু জবাব দিলেন, “ আমার টাকা দিয়ে কিনেছি, আমি খাব না; আপনাদের কি?” এক বৃদ্ধা রাগান্বিত হয়ে ফোন উঠিয়ে কল দিলেন আর কিছু সময়ের মধ্যে উনির্ফম পরা সোশাল সার্ভিসের এক লোক হাজির।

food waste articles

সব শুনে টাটার দলকে ৫০ ইউরো জরিমানা করে বললেন, "Order what you can consume, money is yours but resources belong to the society. There are many others in the world who are facing shortage of resources. You have no reason to waste resources."

আমরা যে ভাবে খাবার অপচয় করি তা রীতিমত এক ভয়াভহ দৃশ্য। যেখানে আমাদের প্রায় ছাব্বিশ শতাংশ (২৬%) মানুষ দারিদ্র সীমার নিচে সেখানে এই রকম অপচয় আমাদের জন্য বিলাসিতা ছাড়া আর কিছুই না!

যারা সোনার চামচ মুখে নিয়ে জন্ম গ্রহন করেছেন; যারা শহরের লাল, নীল আরও কত জমকালো বাতির করণে ওই প্রত্যন্ত অঞ্চলের অন্ধকার জগতটাকে দেখতে পান না; যারা এই শহরের উশৄঙ্খল ডিজে পার্টি আর ব্যান্ড - এর আওয়াজের কারণে ক্ষুধার্ত মানুষগুলোর কান্নার আওয়াজ শুনতে পান না; যারা এই শহরের চাইনিজ, BFC আর KFC এর স্বাদের কারণে গ্রাম্য অঞ্চলের তিক্ত অভিজ্ঞতার স্বাদ পান না তাদেরকে বলছি; মানুষের মৌলিক অধিকার নষ্ট করছেন যে ভাবে সেটা কি দেশ জাতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা নয় কি?

আমি আবারও বলছি, “Money is yours but resources belong to the society. You have no right to waste resources.”

আরো পড়ুনঃ রিসোর্ট রিভিউঃ নাজিমগড় গার্ডেন রিসোর্ট

yesUpcoming blog will be on food management in bangladesh and food safety in bangladesh. 

লেখকঃ

কবির আহমেদ কামাল